Friday 6 September 2013

ইন্টারনেটে ফটোশপ শেখার জন্য ১০টি অসাধারন ওয়েব সাইটঃ


ইন্টারনেটে ফটোশপ শেখার জন্য ১০টি অসাধারন ওয়েব সাইটঃ

সময়ের স্মার্ট পেশা গ্রাফিক্স ডিজাইনার। অন্যান্য সব চাকরির চেয়ে গ্রাফিক্স ডিজাইন পেশাটি সবচেয়ে নিরাপদ ও ঝামেলা বিহীন। অনলাইন মার্কেটে কাজের পাশাপাশি দেশি বিভিন্ন প্রতিষ্ঠানে ভাল বেতনে চাকরি করার সুযোগ রয়েছে একজন গ্রাফিক্স ডিজাইনারের। একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজের ক্ষেত্র হিসেবে ইন্টার‌্যাক্টিভ মিডিয়া, প্রমোশনাল ডিসপ্লে, জার্নাল, কর্পোরেট রিপোর্টস, মার্কেটিং ব্রোশিউর, সংবাদপত্র, ম্যাগাজিন, লোগো ডিজাইন, ওয়েবসাইট ডিজাইনসহ বিভিন্ন বিষয় রয়েছে। লোকাল মার্কেট বা অনলাইন মার্কেটপ্লেস যেটাই বলি না কেনো প্রতিনিয়ত গ্রাফিক্স ডিজাইনের কাজের পরিমাণ বাড়ছে।

আপনারা হয়তো জানেন, সেই গ্রাফিক্স ডিজাইন বা ছবি নিয়ে কাজ করার জন্য অ্যাডোবি ফটোশপ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়ার। এই ফটোশপ দিয়েই এত এত কাজ করা যায় যা কিনা এই এক পোষ্টে বলে শেষ করা সম্ভব নয়। শুধু এতটুকু বলতে পারি এই ফটোশপের উপর দক্ষতা থাকলে আপনিও এমন সব অসাধারণ কাজ করতে পারবেন।

কিন্তু সত্যি বলতে গেলে ফটোশপ শেখা অতটা সহজ নয়। ফটোশপ দিয়ে "মোটামুটি কাজ" করতে পারেন অনেকেই, কিন্তু প্রফেশনাল লেভেলের কাজ করতে হলে কিংবা ছোট থেকে বড় বিভিন্ন কাজ করার জন্য অজস্র মেন্যু, কিবোর্ড কমান্ড এবং শর্টকাট কি মুখস্থ করতে হবে। তবে একবার শিখে গেলে ফটোশপ ছাড়া কাজ করতেই আর ইচ্ছে করবে না। অনেকেই হয়ত জানেন না, ফটোশপ শেখার জন্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব হতে পারে এক অতি কার্যকর মাধ্যম এবং শিক্ষক।

ওয়েবই হতে পারে আপনাদের সেরা শিক্ষক, সে লক্ষ্যেই আপনাদের সাথে অসাধারন কিছু ওয়েবসাইটের ঠিকানা শেয়ার করব যা আপনাদের শেখার পথকে আরো সহজ করে দেবে।

টিউটোরিয়াল৯.কমঃ http://www.tutorial9.net/category/tutorials/photography-tutorials/

ফটোশপ কন্টেষ্টঃ http://photoshopcontest.com/tutorials/photoshop-tips.html

ফটোশপলেডিঃ http://www.photoshoplady.com/

পিএসডিটাটসঃ http://psd.tutsplus.com/

লুক্সাঃ http://luxa.org/

গুড টিউটোরিয়ালঃ http://www.good-tutorials.com/

ফটোশপ টিউটোরিয়ালঃ http://www.photoshoptutorials.ws/

ফটোশপ এসেনশিয়ালঃ http://www.photoshopessentials.com/

পি এস হিরোঃ http://pshero.com/

পিএসডিটপঃ http://www.psdtop.com/

সাইটগুলো একটা একটা করে সময় নিয়ে ঘুরেই দেখুন না, কত অসাধারন কাজের টিউটোরিয়াল দেয়া আছে, আপনার কাজ হল সময় নিয়ে সেগুলো দেখা এবং ধৈর্য নিয়ে অনুশীলন করা। আশা করি গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ারে এই ওয়াবসাইটগুলো আপনাদের কাজে আসবে। আজ এ পর্যন্তই, ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

No comments:

Post a Comment